আমার তারছেঁড়া হওয়া

অনেকদিন ধরেই ভাবছিলাম কিছুদিন ফোনটাকে অফ্‌ রেখে, ফেসবুক, এই সেই এসব বাদ দিয়ে থাকা যায় কিনা! খুব বেশি নির্ভর হয়ে পড়েছি এগুলোর উপর আমরা। বিশেষ করে ফেসবুক ছাড়া কিছুতো আমরা অনেকে ভাবতেই পারিনা। আমিও এ দলেরই।
শখের বশে কার্টুন আঁকি মাঝেমাঝে। তো দেখা যায় কি, একটা কিছু আঁকার পর তা ফেসবুকে আর এখানে ওখানে আপলোড করার পর ওটার ফিডব্যাক নিতে-দিতে ব্যস্ত হয়ে পড়ি। একটা ছবি/লেখা পোস্ট করলাম আর ওটার পেছনেই পড়ে থাকলাম। অথবা বন্ধুদের পোস্ট দেখতে দেখতে হোমপেজে স্ক্রলিং শেষ করার পরও নীল পর্দাটার দিকে চেয়ে আছি তো চেয়েই আছি।
আগে প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে বই পড়তাম। হুমায়ূন আহমেদ বা সমরেশের বই পেলে শেষ নাহওয়া পর্যন্ত ছাড়তামনা। বিশ্বসাহিত্য কেন্দ্রের বাস ক্যাম্পাসে এলেই হানা দিতাম নতুন বইয়ের খোঁজে। এখন আর বই পড়া হয়না। এক ফেসবইয়েই সময় পার!
কিছুদিন ধরে খেয়াল করলাম আমি যে কার্টুনগুলো আঁকি সেগুলোতে ঠিক প্রাণটা আসছেনা। আর এক একটা কার্টুন আঁকতে সময় খুব বেশি লাগছে যা স্বাভাবিক নয়। আবিস্কার করলাম, আমার মূল শিক্ষাতেই গণ্ডগোল। এরপর হতাশ আমি আমার কার্টুনিং এর গুরু মেহেদী ভাইয়ের সাথে যোগাযোগ করলাম। ওনার বুদ্ধি ধরে আবার গোঁড়া থেকে শুরু করলাম। ফর্ম, এক্সপ্রেশন, সিমপ্লি আঁকতে শেখা এসব নতুন করে ধরলাম এবং ফলাফল দেখে আমি অবাক। বাহ্‌ বেশ ভাল তো। প্রকৌশলের পড়ালেখার পাশাপাশি আঁকাআঁকি প্র্যাকটিস করা যখন অসম্ভব হয়ে উঠলো তখন ভেবে বের করলাম সময় কিভাবে বের করা যায়। ফেসবুকিংটা বাদ দিলাম কিছুদিনের জন্য। প্রথম প্রথম দুএকদিন মন উশখুশ করছিলো কিন্তু চার-পাঁচদিন পার হওয়ার পর দেখলাম খুব একটা খারাপ কাটছেনা দিনগুলো। গত কদিন ধরে ফোনটাকে অফ্‌ রাখা শুরু করলাম দিনের অনেকটা সময়। আরো ভাল লাগতে শুরু করলো। বাহ্‌ দারুন লাইফ। ঝামেলাবিহীন। এরপর কদিন আঁকাআঁকি ছেড়ে দিলাম। ঝিম ধরে বসে রইলাম সময়টুকু। কিছু কাজ ছিল এদিকওদিকে। ওগুলো শেষ করলাম। আগামী একসপ্তাহ ক্লাস বন্ধ। একটা ওয়েবসাইটে গিয়ে কিছু বইয়ের অর্ডার করে দিলাম। আগামী কিছুদিন বই পড়বো, ঘুমাবো আর আঁকবো ইচ্ছেমতো আর ফোন অফ্‌ থাকবে অবশ্যই।
যে সময়টুকু অনলাইনে নষ্ট করা হয় তা দেব আঁকাআঁকি শেখার পেছনে আর নিজের মতো করে কাটাতে। দুদিন পরেই পহেলা বৈশাখ। এবারের নববর্ষের দিনটা ঘুমিয়েই পার করার ইচ্ছা আছে। LIFE IS BEAUTIFUL.

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s